আবারো মাঠে নামছে পুলিশ

আবারো মাঠে নামছে পুলিশ

করোনাভাইরাস (কোভিড১৯) মৌসুমি রোগ হয়ে উঠতে পারে।  তবে শুধু আবহাওয়া পরিস্থিতির ওপর ভিত্তি করে মহামারি ছড়িয়ে পড়া রোধে নেওয়া পদক্ষেপ শিথিল করার ব্যাপারে সতর্ক করে দিয়েছে বিশ্ব সংস্থা।

বৃহস্পতিবার (১৮ মার্চ) পুলিশ অডিটরিয়ামে করোনা সচেতনতা নিয়ে ডাকা এক জরুরি সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) . বেনজীর আহমেদ বলেনআগামী ২১ মার্চ থেকে জনগণকে মাস্ক পরায় উদ্বুদ্ধ করতে সারাদেশে কাজ করবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীটি।

সংবাদ সম্মেলনে আইজিপি বলেন, ২১ মার্চ থেকে বাংলাদেশ পুলিশের উদ্যোগে মাস্ক পরা উদ্বুদ্ধকরণ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। পুলিশের এই কার্যক্রমের স্লোগান- ‘মাস্ক পরা অভ্যেস, কোভিড মুক্ত বাংলাদেশ।

. বেনজীর আহমেদ বলেন, করোনাভাইরাসের প্রকোপ গত মাস পর্যন্ত কম থাকলেও মার্চ থেকে এটি বৃদ্ধি পেয়েছে। করোনা রোধে মাস্কের কোনো বিকল্প নেই। আমাদের সবার উচিত কঠোরভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করা। যাতে আমরা আমাদের পরিবার করোনা থেকে মুক্ত থাকতে পারে।'

বর্তমান প্রেক্ষাপটে জনগণকে মাস্ক পরতে বাধ্য করা হবে কি না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, 'আমরা ঠিকবাধ্যকথাটা বলছি না। আমরা তাদের প্রেষণা প্রেরণা দিয়ে মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে চাই। তাছাড়া মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে হবে কেন? মানুষ নিজের দায়িত্ববোধ থেকে নিজের নিজের পরিবারের জন্য মাস্ক পরবে বলে আশা করছি।'

  পর্যন্ত পুলিশের ৮৭ জন সদস্য করোনায় মৃত্যুবরণ করেছে। আক্রান্ত হয়েছে ২০ হাজারের অধিক সদস্য।পুলিশ জনগণের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ঝুঁকি নিয়ে কাজ করেছে জানিয়ে আইজিপি বলেন, 'পুলিশ সদস্যরা মরদেহ সৎকার করেছে। খাবার বিতরণ করেছে।