শৈত্য প্রবাহ আর কত দিন থাকবে?

শৈত্য প্রবাহ আর কত দিন থাকবে?

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, শৈত্যপ্রবাহটি আরও দু-এক দিন চলতে পারে। তবে দেশের বেশির ভাগ এলাকাতেই তাপমাত্রা ধারাবাহিকভাবে বাড়তে পারে। আগামী শুক্রবার থেকে দেশের বেশির ভাগ এলাকায় তাপমাত্রা স্বাভাবিক অর্থাৎ সহনীয় মাত্রায় শীত থাকতে পারে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মিজানুর রহমান বলেন, আজও দেশের বেশির ভাগ এলাকায় তাপমাত্রা বাড়তে পারে। চলমান শৈত্যপ্রবাহটি আরও এক থেকে দুই দিন চলতে পারে।

সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরো বৃদ্ধি পেতে পারে।

রাজধানীসহ সারাদেশে শৈত্যপ্রবাহ পরিস্থিতির উন্নতি হচ্ছে। আবহাওয়া অধিদফতরের ৭০ বছরের ইতিহাসে গতকাল (সোমবার) রংপুর বিভগের তেঁতুলিয়ায় সর্বনিম্ন ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। তবে আজ (মঙ্গলবার) দেশের সর্বনিম্ন ৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে। যা গতকালের সর্বনিম্ন তাপমাত্রার চেয়ে ২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেশি।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি সক্রিয় রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে।