এবার মিলবে মোবাইলে ট্রেনের টিকেট

এবার মিলবে মোবাইলে ট্রেনের টিকেট

কি ভাবছেন সেহেরী খেয়ে টিকিটের জন্য লাইনে দাঁড়াবেন ?যদি আপনার কাছে মোবাইল কিংবা কম্পিউটার থাকে তাহলে বলব আপনি এখোনো বোকার স্বর্গে বাস করছেন । সেহেরী খেয়ে টিকিটের জন্য আর লাইন ধরতে হবে না । এখন মোবাইলেই সংগ্রহ করতে পারেন ট্রেনের টিকিট ।

বাংলাদেশ রেলওয়ে এর ৪০ শতাংশ টিকিট অনলাইনে পাওয়া যায় অনেকেই এই তথ্য জানে না , আর না জানার কারনেই অনেক ভোগান্তি সহ্য করে ভোর থেকে বিশাল বড় লাইনে দাড়ায় ।

লাইনে দাড়িয়ে মোবাইলে গেম খেলে না হয় ফেসবুকিং না হয় বিরক্তিকর সময়টা মোবাইলেই কাটায় , অথচ সেই মোবাইলেই কিন্তু ঘরে বসে টিকিট টা কেটে ফেলতে পারত । মোবাইল অ্যাপ ব্যবহার করে ট্রেনের টিকিট কাটার সুযোগ পাচ্ছেন আগ্রহী ব্যক্তিরা। ‘ট্রেন টিকিট অ্যান্ড শিডিউল ইন বিডি’ নামের অ্যাপটির নির্মাতা টেকটিউনস অ্যাপস।

অ্যাপ ব্যবহার করে কাউন্টারে এসে ফিরতি এসএমএস ও কোড নম্বর দেখালেই টিকিট দেওয়া হয়।ষ্টেশনে অনলাইনে টিকিটের লাইন খুব ছোট থাকে , আগ্রহী ব্যক্তিরা সহজেই টিকিট পেতে পারে ।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অ্যাপটিতে এসএমএসে ও ওয়েবসাইটে টিকিট কেনার পুরো প্রক্রিয়ার বর্ণনা রয়েছে এবং অ্যাপ থেকেই টিকিট কাটার সুবিধাও আছে। সকাল নয়টা থেকে সাড়ে নয়টার মধ্যে টিকিট কাটার চেষ্টা করলে সুবিধা পাওয়া যায়। কারন এ সময় অনলাইন সার্ভার ফাকা থাকে সহজেই টিকিট পাওয়া যায় ,অ্যাপটিতে রেলের সময়সূচি, টিকিটের মূল্য , অনলাইনে ও এসএমএসে টিকিট কাটার সুবিধা, টিকিটের মূল্যসহ গুরুত্বপূর্ণ তথ্য জানা যাবে। ঈদের সময় ট্রেনের সিডিওল ঠিক থাকে না তাই যাত্রীদের ঘন্টার পর ঘন্টা ষ্টেশনে অপেক্ষা করতে হয় ট্রেনের জন্য , এই ভোগান্তি দূর করবে এই অ্যাপ , অ্যাপ এ ট্রেন ট্রেকিং মেনুতে গিয়ে আপনার কাঙ্ক্ষিত ট্রেনে ক্লিক করলেই আপনাকে ট্রেনের বর্তমান অবস্থান জানিয়ে দিবে ক্ষুদে বার্তার মাধ্যমে ।

এ ছাড়াও ঈদের সময় ট্রেনে যাত্রার সময় কোনো সমস্যায় পড়লে প্রতিটি ট্রেনের ও ষ্টেশনের কর্তব্যরত পুলিশ অফিসারের ফোন নাম্বার দেওয়া রয়েছে এই অ্যাপের মধ্যে ,এক ক্লিকেই ফোন করে সাহায্য চাইতে পারেন । মোবাইলে কিভাবে ট্রেনের টিকিট সংগ্রহ করবেন তার বিস্তারিত বর্ণনা করা আছে এই অ্যাপ এ । অ্যাপটি ইতিমধ্যে পাঁচ লক্ষের কাছাকাছি ডাওনলোড হয়েছে , আমরা আশা করছি অনলাইনের জন্য নির্ধারিত সকল টিকিট পেতে সকলকে সাহায্য করবে এই অ্যাপ । আপনাকে সাহায্য করতে পারাটাই আমাদের আসল উদ্দেশ্য ।

এন্ড্রয়েড মোবাইলের জন্য অ্যাপটি ডাওনলোড করতে পারেন। ডাওনলোড লিংকঃ https://goo.gl/4kuLBr

সবার যাত্রা শুভ ও নিরাপদ হোক ।