সুখ কেনা যায় টাকায়

সুখ কেনা যায় টাকায়

অনেকে বলে থাকেন, টাকায় সুখ কেনা যায় না। কিন্তু সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে ভিন্ন তথ্য। গবেণায় বলা হয়, টাকায় কেনা যায় সুখ। টাকা থাকলে যখন যা ইচ্ছা তখন তা কেনা যায়, পছন্দ মতো খাবার খাওয়া যায়, মনোরম জায়গা ঘোরা যায়। ফলে মনে সুখ থাকে।

 

গবেষকদের মতে, কাছে টাকা থাকলে ভালো প্রতিবেশি, সঠিক বন্ধু ও সঙ্গীও পাওয়া যায়। তাই মূলত টাকায় আনে সুখ। এ তাড়না ভালো চাকরি যোগাড়েও সাহায্য করে।

 

ব্রিটেনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জো গ্লাডস্টোন বলেন, আগের সব গবেষণায় সার্বিক সুখের সঙ্গে টাকার সম্পর্ক খুবই কম বলে দেখা গেছে। কিন্তু আমাদের গবেষণা তা ভুল প্রমাণ করেছে। টাকা থাকলে মনের মতো যেকোনো পণ্য কেনা যায়। প্রয়োজনীয় সেবা নেওয়া যায়। যেকোনো মানসিক চাহিদা পূরণ হওয়ায় মন ও মেজাজ ভালো থাকে। শুধু তাই নয়, টাকা আমাদের ব্যক্তিত্ব বৃদ্ধি করে। সার্বিক সুখের জন্য তো এসবকিছুই প্রয়োজন।

 

ব্যাংকে লেনদেন তথ্যের উপর ভিত্তি করে গবেষণাটি করা হয়। গবেষণা প্রবন্ধটি সাইক্লোজিক্যাল সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।

 

গবেষণায় দেখা যায়, যারা তার ব্যক্তিত্বের বৈশিষ্ট্য অনুযায়ী টাকা খরচ বা পছন্দের জিনিস কিনতে পারেন, তারা জীবনে অনেক সুখবোধ করেন।আয়ের সঙ্গে ব্যয়ের বিষয়টি তখনই সুখকর হয় যখন মানুষ তার ইচ্ছা পূরণ করতে পারে।

 

ব্রিটেন ভিত্তিক মাল্টিন্যাশনাল ব্যাংকের সহায়তায় গবেষণাটি পরিচালনা করেছেন কেমব্রিজ জাজ বিজনেস স্কুল এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সাইক্লোজি ডিপার্টমেন্ট।

 

প্রায় ৬ মাসব্যাপী ৬২৫ জন অংশগ্রহণকারীর ৭৬ হাজার ৮৬৩টি ব্যাংকিং লেনদেনের উপর ভিত্তি করে গবেষণাটি করা হয়।