প্রোফাইল: সাইফ আলি খান

প্রোফাইল: সাইফ আলি খান

বলিউড অভিনেতা সাইফ আলি খান। তার জন্ম ১৬ অাগষ্ট ১৯৭০ সালে দিল্লী শহরে। তার মা বিখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর এবং বাবা বিখ্যাত ক্রিকেট খেলোয়াড় মনসুর আলি খান পাতৌদি। বলিউডে তাকে ছোটে নবাব বলেই ডাকা হয়। প্রথম স্ত্রী অমৃতা সিং। ১৯৯১ সালে তাকে বিয়ে করেন সাইফ। সেই সংসারে আছে দুই সন্তান। সারা ও ইব্রাহীম। অমৃতার সঙ্গে ২০০৪ সালে বিবাহ বিচ্ছেদ হয় সাইফের। পরে কারিনা কাপুরের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান অভিনেতা। ২০১২ সালে বিয়ে করেন কারিনাকে। তাদের সংসারে একটি পুত্র সন্তান জন্মগ্রহণ করে ২০১৬ সালের ২০ ডিসেম্বর। ছেলের নাম রাখেন তৈমুর আলি খান পাতৌদি। অসংখ্য ফিল্মফেয়ার সহ জাতীয় পুরস্কার জয়ী অভিনেতা সাইফ আলি খান। ২০০৫ সালে 'হাম তুম' ছবির জন্য ভারতের শ্রেষ্ঠ সম্মান লাভ করেন তিনি।

 

ব্যক্তিজীবন

সাইফ আলী খানের আসল নাম ছিল সাজিদ আলী খান। পরবর্তীতে নাম পরিবর্তন করে রাখেন সাইফ আলী খান।

 

সাইফ তার চেয়ে বয়সে ১০ বছরের ছোট বলিউডের অভিনেত্রী কারিনা কাপুর কে বিয়ে করেন। অমৃতা সিংয়ের সঙ্গে ১৩ বছর সংসার করার পর বিচ্ছেদ ঘটিয়ে পরবর্তী সময়ে বলিউডের প্রভাবশালী কাপুর পরিবারের মেয়ে ‘হিরোইন’ তারকা কারিনার টানা পাঁচ বছর সাইফের সাথে চুটিয়ে প্রেম করেন। ২০১২ সালে তারা তারা বন্ধনে আবদ্ধ হন। সাইফের উচ্চতা পাঁচ ফুট সাত ইঞ্চি এবং তাঁর জীবনসঙ্গী কারিনার উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি।[২] সাইফ ও অমৃতার ইব্রাহিম আলি খান নামে এক পুত্র এবং সাইফ ও কারিনার তৈমুর বলে এক পুত্র রয়েছে।

 

সাইফ আলী খান সম্পর্কে ১৯টি অজানা তথ্য

হিরো তিনি। চার্মিং এবং ড্যাশিং লুকের সংমিশ্রণে এক অদ্ভুত সুন্দর সৃষ্টি তিনি। অভিনয় দক্ষতা এবং সঠিক সময়ে ঠিক সিদ্ধান্তই তাকে করেছে অন্যান্য তারকাদের থেকে আলাদা। কথা হচ্ছে বলিউডের ছোট নবাব সাইফ আলী খানকে নিয়ে।আজকের এই দিনে পাতৌদি পরিবার পেয়েছিল তাদের বংশের প্রদীপ। ১৯৭০ সালের ১৬ আগস্ট অভিনেত্রী শর্মিলা ঠাকুর আর ভারতীয় ক্রিকেটার মনসুর আলী খানের কোল জুড়ে আসে সাইফ আলী খান। আর এই অভিনেতার ৪৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে আপনাদের জন্য নিয়ে হাজির হলাম সাইফ আলিই খান সম্পর্কে এমন সব অজানা তথ্য যা আপনাকে নুতুন করে পরিচিতি করিয়ে দিবে ব্যক্তি সাইফ আলী খানের সাথে।

 

সাইফ আলী খান সম্পর্কে ১৯টি অজানা তথ্য

(১)সাইফ আলী খানের আসল নাম ছিল সাজিদ আলী খান। পরবর্তীতে নাম পরিবর্তন করে রাখেন সাইফ আলী খান।

 

(২) সাইফ আলী খানের উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি এবং এই তারকা সিংহ রাশির জাতক।

 

(৩) হারিয়ানার পাতৌদি পরিবারে জন্মগ্রহণ করলেও তিনি মুম্বাইয়ে বসতি গড়ে তুলেন।

 

(৪) জানলে অবাক হবেন সুদর্শন এই তারকার এখনো কলেজের গণ্ডি পেরিয়ে বিশ্ববিদ্যালয় পর্যন্ত যাওয়া হয়নি।

 

(৫)বলিউডে পা দিয়ে সফলতার ছোঁয়া পাননি সাইফ। দু বছর বহু কাঠখড় পেরনোর পরই ‘ম্যা খিলাড়ি টু আনাড়ি’ ছবির মাধ্যমে তিনি সফলতার মুখ দেখতে পান।

 

(৬) ‘ম্যা খিলাড়ি টু আনাড়ি’ ছবিতে অক্ষয়ের সাথে সাইফের জুটিকে দর্শক বেশ ভালভাবেই নেয় এবং পরবর্তীতে এই দুই নায়কের জুটি মানেই হয়ে দারায় ব্লকবাস্টার হিট ছবি।

 

(৭) অমৃতার সাইফকে একজন নিউকামার হিসেবে নিজের বাড়িতে দাওয়াত দেন। এবং ডিনারের এক পর্যায়ে সাইফ তার মনের কথা অমৃতাকে জানান যে তিনি তাকে পছন্দ করেন এবং অমৃতাকে কিস করতে চান। সাইফের এই সোজাসাপ্টা কথাই অমৃতার ভালো লেগে যায় এবং প্রথম চুম্বন থেকেই সম্পর্কের শুরু হয়।

 

(৮)সাইফ-কারিনার বিয়ের দিনক্ষণ সাইফের মা শরমিলা মিডিয়াতে প্রচার করে দেন এবং পরবর্তীতে তা তিনি তুলেও নেন।তবে শরমিলার জানান তারিখেই কিন্তু কারিনা সাইফের বিয়ে অনুষ্ঠিত হয় তবে কেন তারিখ নিয়ে ছলচাতুরী। কারিনা-সাইফের কথাতেই এমনতা করেন শরমিলার মা কারণ মুক্তি অপেক্ষায় ছিল কারিনার হেরোইন ছবিটি।

 

(৯)সাইফ আলী খানের প্রথম স্ত্রীর নাম অমৃতা সিং একথা সকলেরই যানা কিন্তু এই অভিনেত্রী সাইফের তুলনায় ১২ বছরের বড় ছিলেন।

 

(১০)সাইফ আলী খান গিটার চালনায় সিদ্ধহস্ত। তিনি নিয়মিত জ্যামিং করা ছাড়াও কন্সার্টে অংশগ্রহণ করে থাকেন।

 

(১১) আপনি কি জানেন বলিউডের এই তারকা চেন স্মোকার। কারো কথাতেই তিনি ধুমপান ছারতে রাজি ছিলেন না আর এ নিয়ে পরিবারের সকলে তার উপর ছিল ক্ষিপ্ত। তবে একবার স্ট্রোক করার পড়ে নিজে থেকেই ধূমপান ছেড়ে দেন এই তারকা।

 

(১২) অ্যানিমেটেড ছবি ‘রোড সাইড রোমিও’তে কারিনার পাশাপাশি সাইফ আলী খানও কণ্ঠ দেন।

 

(১৩) ২০০৯ সালে এই তারকা ভারতের সবচেয়ে সম্মানিত পুরস্কার ‘পদ্মাশ্রী’ ভূষণে ভূষিত হন।

‘হাম তুম’ ছবিতে অভিনয়ের কারণে ২০০৫ সালে সাইফ আলী খান ভারতের ‘ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড’র সেরা অভিনেতার পুরস্কার পান।

 

(১৪)সাইফ আলী খান নায়কের সাথে সাথে একজন সফল প্রযোজক সুনাম অর্জন করেছেন। তবে এই সুদর্শন নায়কের প্রযোজক হওয়ার পেছনেও রয়েছে আরেক কাহিনী। সাইফ আলী খান যখন উপলব্ধি করতে পারেন যে তার চাহিদা মতন ছবির অফার তিনি পাচ্ছেন না তখন থেকে তিনি প্রযোজক হবার পরিকল্পনা আটতে থাকেন। এবং ইমতিয়াজ আলির পরিচালনায় ‘লাভ আজ কাল’ ছবিটি সাইফের প্রথম প্রযোজিত ছবি।

 

 

(১৫)বিদ্যার বিপরীতে ‘পরিনীতা’ ছবিতে সাইফকে মূল চরিত্রে মানে নায়কের চরিত্রে দেখা গেলেও তাকে প্রথমে সঞ্জয় দত্তর চরিত্রটি অফার কারা হয়েছিল।

 

(১৬) শহীদ কাপুরের সাথে ব্রেক আপের সূত্র ধরে সাইফ কারিনার কাছাকাছি আসা। ব্রেক আপের পর কারিনাকে মনোবল দিতে গিয়ে একেবারে হৃদয়টি দিয়ে বসেন এই নবাবপুত্র।

 

(১৭) আপনি কি জানেন? ‘দিল ওয়ালে দুলহানিয়া’ ছবির শাহরুখ খানের স্থলে পরিচালকের প্রথম পছন্দ ছিল সাইফ আলী খান।

 

(১৮)এই সুদর্শন হিরোর জীবনে একাধিক নারীর আগমন ঘটে। অমৃতার সাথে ১৩ বছরের সংসার জীবনের ইতি টানেন রোজার কারণে এবং এই রোজার সাথে সম্পর্কের ইতি টেনে বিবাহবন্ধনে আবদ্ধ হন কারিনার সাথে।

 

(১৯)বলিউডে ভিন্ন ধর্মী ছবির ধারা এনে দেয়া ‘দিল চাহ তা হে’ ছবির সামির চরিত্রে অভিনয়ে সাইফকে কোন ভাবেই সম্মত করা যাচ্ছিল না। পরবর্তীতে কেবল মাত্র ডিম্পল কাপাডিয়ার কোথায় তিনি এই ছবিতে কাজ করতে সম্মতি জানান।

 

পুরষ্কার ও সম্মাননা

২০০৯ সালে সাইফ ভারতের সবচেয়ে সম্মানিত পুরস্কার ‘পদ্মাশ্রী’ ভূষণে ভূষিত হন। ‘হাম তুম’ ছবিতে অভিনয়ের কারণে ২০০৫ সালে সাইফ আলী খান ভারতের ‘ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড’র সেরা অভিনেতার পুরস্কার পান।