আপকামিং স্মার্টফোনঃ ২০১৮

আপকামিং স্মার্টফোনঃ ২০১৮

প্রযুক্তি বিশ্লেষকদের ভবিষ্যদ্বাণী অনুযায়ী ২০১৮ সালে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), বিগ ডাটা, ক্রিপ্টো-কারেন্সি এবং স্বচালিত বাহনের মতো প্রযুক্তিগুলো বিশ্ববাজারে চলে আসবে। স্মার্টফোন জগতেনতুন চমক হচ্ছে- ফোনের ডিসপ্লেকে ভাঁজ করা যাবে অর্থাৎ এখন থেকে নমনীয় ডিসপ্লেযুক্ত ফোনও ব্যবহার করতে পাবেন আপনি। ২০১৮ তে বাজারে আনবে বিখ্যাত কিছু নামি দামি স্মার্টফোন কোম্পানি তাদের বহুল প্রতীক্ষীত স্ক্রিন বাঁকানো ফোন ।

নকিয়া ৯

নকিয়া ৯-এ ডুয়াল লেন্স ক্যামেরা থাকছে তাতে কোনো সন্দেহ নেই। পেছনের দুটো ক্যামেরা ১৩ মেগাপিক্সেল করেই হবে। থাকবে ডুয়াল এলইডি ফ্ল্যাশ। এর মাধ্যমে ৪কে ভিডিও পর্যন্ত রেকর্ড করা যাবে। দ্বিতীয়ত, এই ফোনে কিউএইচডি ডিসপ্লে দেওয়া হবে। ফাঁসকৃত তথ্যে বলা হয়, পর্দাটি হবে ৫.২ ইঞ্চির প্যানেল। কিউএইচডি রেজ্যুলেশনের ক্ষেত্রে পর্দাটি ছোট বলেই মনে করছেন অনেকে। আরো থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপসেট, ৪ জিবি র‍্যাম আর ৬৪ জিবি স্টোরেজ। তারবিহীন চার্জিংয়ের কথাও বলা হয়েছে। অপারেটিং সিস্টেমে গুগলের নতুন অ্যান্ড্রয়েট নুগেটই থাকবে। নকিয়া ৯-কে আবার অনেক সময় নকিয়া ৮ নামেও ডাকা হচ্ছে। এর দাম সম্পর্কে কোনো তথ্য মেলেনি। তবে অনেক সূত্র বলছে, দামটা মন্দ নয়, ৭০০ ডলারের আশপাশেই হবে।

নেক্স সনি এক্সিপেরিয়া

সনি তাদের এক্সজেট ১,এক্সজেট কম্প্যাক্ট, এবং এক্স এ ১ বাজারের আনার পার আবার নতুন ফোন বাজারে আনছে ।আর এই নতুন ফোনে ডিজাইনে থাকছে নতুন চমক । নেক্স সনি এক্সিপেরিয়া নামের স্মার্টফোনটি ২০১৮ সালে বাজারে পাওয়া যাবে।

স‌্যামসাং গ‌্যালাক্সি এস ৯

গ্যালাক্সি এস ৯-কে বলা হচ্ছে প্রজেক্ট স্টার। তুখোড় এই ফোন বাজারে ব্যাপক হইচই ফেলবে বলে মন্তব্য করা হচ্ছে। কিউএইচডি+সুপার অ্যামোলেড ইনফিনিটি ডিসপ্লে-র এই ফোনেরও গ্যালাক্সি নোট ৮-এর মতোই স্ক্রিন।রেশিও একই ১৮.৫:৯। আরও বলা হচ্ছে স্যামসাং গ্যালাক্সি এস ৯-এ থাকবে ৪জিবি র‌্যাম। গ্যালাক্সি এস ৮, গ্যালাক্সি এস ৮+, গ্যালাক্সি এস ৭ এবং এস ৭ এজ-এরও তাই ছিল। গ্যালাক্সি ৮ এর মতোই ডুয়াল ক্যামেরা থাকবে এতে। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ এসওসি থাকবে স্মার্টফোনটিতে। ব্লুমবার্গ-এর প্রতিবেদনে বলা হয় ২০১৮ সালের মার্চ মাস থেকেই গ্যালাক্সি এস৯-এর বিক্রি শুরু করার পরিকল্পনা রয়েছে স্যামসাংয়ের। তবে, উন্মোচনের তারিখ দেশভেদে ভিন্ন হতে পারে।

রেড হাইড্রোজেন ওয়ান

ডিভাইসের পেছনের ডিজাইন করা হয়েছে মেটাল এবং কেভলার দিয়ে, রয়েছে বড়সড় ডুয়াল লেন্স ক্যামেরা, ডিভাইসের চারিদিকে রয়েছে চারটি স্কু, আর ডিভাইসের নিচের দিকে রয়েছে রেড কোম্পানির লোগো। রেড কোম্পানির এই ডিভাইসের প্রাথমিক সংস্করণে এলুমিনিয়াম থাকছে এবং উচ্চ মূল্যের মডেলে থাকছে টাইটানিয়াম বডি।ডিভাইসটির ফ্রন্ট ডিজাইনটি বেশ স্ট্যার্ন্ডাড। ৫.৭ ইঞ্চির ডিসপ্লে তে রয়েছে হলোগ্রাফিক ফিচার। তবে অনান্য স্মার্টফোনের থেকে এটি বেশ মোটা। তবে ১২০০ ডলারের স্মার্টফোনে কি ধরণের ডিসপ্লে রেজুলেশন থাকবে তা এখনো জানানো হয় নি। তবে হলোগ্রাফিক থ্রিডি ডিসপ্লের জন্য ডিভাইসটি ইউনিক হিসেবে বাজারে আসবে।