মঙ্গলে আলু চাষ করার চেষ্টা করবে – নাসা

মঙ্গলে আলু চাষ করার চেষ্টা করবে – নাসা

সেই মহাকাশযাত্রী, যে লাল গ্রহে রবিনসন ক্রুশোর মতো একা থাকার সময়ে আরও নানা কাজের মধ্যে চাষ করে আলু ফলিয়েছিল?

শুনতে অবাক লাগলেও হলিউডের অস্কার-জেতা এই ছবি-ই এবার নাসা-র প্রেরণা। নাসা ঠিক করেই ফেলেছে, তারা মঙ্গলে আলু চাষ করার চেষ্টা করবে। সম্প্রতি এই খবর ফলাও করে সারা বিশ্বকে জানিয়েছেও নাসা।

ব্যাপারটাকে যদিও পুরোপুরি খামখেয়াল বলা যাবে না। নাসা-র সাফ বক্তব্য, বিশ্ব উষ্ণায়ন, জনসংখ্যাবৃদ্ধি এসব মিলিয়ে-জুলিয়ে পৃথিবীর দশা যে দিকে যাচ্ছে, তাতে অন্য গ্রহে বসতি স্থাপনের চেষ্টা মানুষের ভবিষ্যৎ প্রজন্মকে করতেই হবে। আর, তার জন্য লাল গ্রহ ছাড়া আর বিকল্প বলতে কী বা রয়েছে?

তবে, ডেরা ফেললেই তো আর হল না। মঙ্গলে থেকে পৃথিবীতে বাজার করতে আসা তো আর চাট্টিখানি ব্যাপার হবে না! তাছাড়া, পৃথিবীর জলবায়ু তত দিনে ফসল ফলানোর উপযোগী থাকবে কি না, সেটাও জোর দিয়ে বলা যাচ্ছে কই?

অতএব, মঙ্গলে চাষ-বাসের বন্দোবস্ত একটা বন্দোবস্ত না করলেই নয়। সেই লক্ষ্যেই আলুর চাষ নিয়ে উঠে-পড়ে লেগেছে নাসা। দেখা যাচ্ছে, বিষয়টা নিয়ে বিজ্ঞানীদের মধ্যেও চারিয়ে গিয়েছে তুমুল উৎসাহ!

”মঙ্গলে ফলানো আলু সুস্বাদু করতেই হবে। পৃথিবীর অর্গ্যানিক কোনও কিছু অন্য গ্রহে ফলানো বেশ বড়সড় একটা চ্যালেঞ্জ। এরকম কিছু এর আগে করিনি আমরা”, জানাচ্ছেন নাসা-র বিজ্ঞানী জুলিয়ো ভ্লাদিভিয়া সিলভা।

তবে, এখনই নয়! মঙ্গলের আগে আপাতত বিজ্ঞানীরা পেরুর পম্পাস দে লা জোয়া মরুতে আলু চাষের চেষ্টা করছেন। ওটা পৃথিবীর সব চেয়ে রুক্ষ জায়গাগুলোর মধ্যে একটা! যদি সেখানে ফলন সম্ভব হয়, তবে মঙ্গলেও হওয়ার সম্ভাবনা রয়েছে। লাল গ্রহও তো রুক্ষ, জলবিহীন!

চেষ্টা সম্ভব হল কি না, তার উত্তর সময়ই দেবে!