আজ ঢাকায় আসছেন সুইজারল্যান্ড এর প্রেসিডেন্ট

আজ ঢাকায় আসছেন সুইজারল্যান্ড এর প্রেসিডেন্ট

প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেই বারসেট। রোববার দুপুর দেড়টায় তার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামার কথা রয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন। সুইজারল্যান্ডের প্রেসিডেন্টের আগমন উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।

সুইস প্রেসিডেন্টের চার দিনের গুরুত্বপূর্ণ এ সফরে দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুর পাশাপাশি প্রাধান্য পাবে রোহিঙ্গা সংকটের বিষয়টি। সফরকালে সুইস প্রেসিডেন্ট কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন বলে জানিয়েছে ঢাকার সুইস দূতাবাস।

তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন। সফরকালে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন বলে জানিয়েছে ঢাকার সুইস দূতাবাস।

রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশকে দেয়া সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে সুইজারল্যান্ড। এ ইস্যুতে বিশ্বের বেশিরভাগ দেশই বাংলাদেশের সঙ্গে রয়েছে। বাংলাদেশ চায় রোহিঙ্গাদের তাড়াতাড়ি প্রত্যাবাসন শুরু হোক। সুইস প্রেসিডেন্টের সফরের মধ্যদিয়ে রোহিঙ্গা ইস্যু ছাড়াও দ্বিপক্ষীয় সহযোগিতা এবং অর্থনৈতিক সহযোগিতা জোরদার হবে। রোহিঙ্গা ইস্যুর মতো একটি গুরুত্বপূর্ণ ও চ্যালেঞ্জিং বিষয়ে দেশটি সহযোগিতা অব্যাহত রাখবে।

সফরসূচি অনুসারে, ৫ ফেব্রুয়ারি সোমবার সুইস প্রেসিডেন্ট সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। একই দিন তিনি ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

ওই দিন বিকালে তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। বৈঠকে দ্বিপক্ষীয় বেশ কয়েকটি বিষয়ে চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে।

সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেওয়া নৈশভোজে যোগ দেবেন বারসেট।

৬ ফেব্রুয়ারি মঙ্গলবার সেনা অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিনে দেখতে কক্সবাজারের কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন। সেখানে তাদের মুখ থেকে নির্যাতনের বর্ণনা শুনবেন সুইস প্রেসিডেন্ট।

সুইজারল্যান্ডের রীতি অনুসারে গত ১ জানুয়ারি এক বছরের মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন অ্যালেই বারসেট।