৯ ইউপিতে প্রচারণা শেষ আজ, নামছে আইনশৃঙ্খলা বাহিনী

৯ ইউপিতে প্রচারণা শেষ আজ, নামছে আইনশৃঙ্খলা বাহিনী

বরিশাল বিভাগের ৯টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ হচ্ছে আজ মধ্যরাতে। আগামী বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে।

নির্বাচন কমিশন সূত্রে জানাগেছে, ২৯ মার্চ বরিশাল বিভাগের বরিশাল জেলার বাকেরগঞ্জের পাদ্রিশিবপুর, বরগুনা জেলার তালতলী উপজেলার শারিকখালী ইউনিয়ন, পটুয়াখালীর কলাপাড়ার ডালবুগঞ্জ, চম্পাপুর, মিঠাগঞ্জ, বালিয়াতলী ও ধানখালী এবং দুমকি উপজেলার শ্রীরামপুর, লেবুখালী ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে শেষ মুহূর্তের প্রচার নিয়ে আজ ব্যস্ত সময় কাটাবেন প্রার্থীরা। নির্বাচনী লড়াইয়ে রয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীরা। নৌকা-ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে রয়েছেন তারা।

নির্বাচন সুষ্ঠু শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনী পরিবেশ নিয়ন্ত্রণে আজ থেকে চার দিনের জন্য মাঠে নামছেন র‌্যাব, বিজিবি ও পুলিশের সদস্যরা। মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে থাকবেন তারা।

এ ছাড়া ভোটের দিন প্রতিটি কেন্দ্রে ২০ জন, উপজেলার ভোটকেন্দ্রে ১৫-১৬ জন পুলিশ ও আনসার সদস্য আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে নিয়োজিত থাকবেন। সেই সঙ্গে ভোলা, পটুয়াখালী বিভিন্ন নির্বাচনে কোস্টগার্ডের সদস্যরাও দায়িত্ব পালন করবেন।

ইসির কর্মকর্তারা বলেছেন, সংসদ ও পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের আগে আগামী ২৯ মার্চের স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে জিরো টলারেন্স দেখতে চায় নির্বাচন কমিশন। এ জন্য মাঠ কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া স্থানীয় সরকারের নির্বাচন থেকে কোনো ধরনের অনাস্থার সৃষ্টি যাতে না হয়, সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে বলেছে নির্বাচন কমিশন। সেই সঙ্গে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু, সুন্দর নির্বাচন অনুষ্ঠান এবং ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন এ জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে কমিশন।