মোবাইল ফোন পানিতে পড়লে কি করতে হয়?

মোবাইল ফোন পানিতে পড়লে কি করতে হয়?

এখন দৈনন্দিন জীবনে সবচেয়ে অপরিহার্য মোবাইল ফোন। মোবাইল ফোন ছাড়া সময় কাটানো এখন অসম্ভব অধিকাংশ মানুষের কাছেই। সবার প্রিয় জিনিস এ স্মার্টফোন কিন্তু ভিজে গেলেই বিপত্তি! সম্প্রতি এখন অনেক সংস্থা ওয়াটার প্রুফ ফোন বানিয়েছে। কিন্তু তাদের মূল্য আকাশ ছোঁয়া। যা সাধারণ মানুষের হাতের নাগালের বাইরে। কিন্তু আপনার ফোন যদি ‘ওয়াটার প্রুফ’ না হয় তা হলে আপনাদের জন্য রয়েছে কয়েকটি টিপস। ফোন ভিজে গেলে খুব সহজেই তা ঠিক করে নিতে পারবেন আপনি নিজেই।

 

* ফোন বৃষ্টির জলে ভিজে গেলে প্রথমে পরিষ্কার করে মুছে ফেলুন। যত বেশি জল থাকবে তত তাড়াতাড়ি ফোনের বিভিন্ন যন্ত্রাংশ খারাপ হওয়ার সম্ভাবনা থাকবে। খুব বেশিক্ষণ জলে থাকলে শর্ট সার্কিটও হয়ে যেতে পারে। এতে ফোনে থাকা সমস্ত ডেটা উড়ে যায়।

* ফোন স্টার্ট করার আগে ভালো করে মুছে নিন। ফোনের ভেতরের সব কিছু, অর্থাৎ ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন তাড়াতাড়ি। ফোনের খোলা অংশগুলো একটি শুকনো কাপড়ে মুছে কাপড়টি মুড়ে রেখে দিন। দেখবেন আপনার ফোনের কোনো ক্ষতি হবে না। ফোনের ভেতরের অংশ পাতলা কাপড় দিয়ে ভালো করে মুছে ফেলুন।

* সিম কার্ডও বাইরে বার করে রাখুন। এর পর ফোনের ভেতরের অংশ ভালো করে মুছে ফেলুন। তার পর সিম কার্ড ইনসার্ট করুন।

 

* ফোনে স্ক্রিন গার্ড লাগানো থাকলে সেটাও খুলে রাখুন।

* ভুল করেও ফোনে হেয়ার ড্রায়ারের প্রয়োগ করবেন না। হেয়ার ড্রায়ারের গরম হাওয়ায় ভেতরের পার্টসগুলো গলে যেতে পারে।

 

* এর পর কিছুক্ষণ ফোনটিকে রোদে রাখুন। যদি কোথাও অল্প জল থেকে যায় তা হলে রোদে রাখলে তা শুকিয়ে যাবে।

 

* ২৪ ঘণ্টা পর্যন্ত ফোনে ব্যাটারি লাগাবেন না। চালের মধ্যে বা সিলিকা জেল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে।

এর পরও যদি আপনার ফোন চালু না হয় তা হলে ফোনটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যান। ফোন জলেতে পড়ে গেলেও একই পদ্ধতিতে তা সারানো যাবে ৷