টাইগারদের ২০২০ বিশ্বকাপে সরাসরি খেলা হচ্ছে না

টাইগারদের ২০২০ বিশ্বকাপে সরাসরি খেলা হচ্ছে না

টি-টোয়েন্টি বিশ্বকাপ- ২০২০ হবে অস্ট্রেলিয়ায়। সেই আসরে সরাসরি খেলতে পাওয়া দলের তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এতে সুযোগ পেয়েছে আট দল। তবে নেই বাংলাদেশ।মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো আইসিসি বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত টি-টোয়েন্টি র্যাং কিংয়ে শীর্ষে থাকা আট দল সরাসরি আসন্ন বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। সেই তালিকায় রয়েছে- পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান।

র্যাং কিংয়ের নবম স্থানে আছে তিনবার টি-টোয়েন্টি বিশ্ব আসরের ফাইনাল খেলা শ্রীলংকা। আর দশে রয়েছে বাংলাদেশ। সরাসরি সুযোগ না পেলেও বিশ্বকাপে অবশ্য খেলার স্বপ্ন থাকছে দু’দলে। এজন্য গ্রুপপর্বের গণ্ডি পেরিয়ে আসতে হবে বাঘ-সিংহদের।

অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে ১২ দল। র্যাং কিংয়ের শীর্ষ আটের সঙ্গে শিরোপার লড়াইয়ে থাকবে আরও চার দল। র্যাং কিংয়ের নয় ও দশ নম্বরে থাকা দু’দলকে গ্রুপপর্বের বৈতরণী ডিঙিয়ে মূলপর্বে খেলতে হবে। এজন্য আইসিসি টি-টোয়েন্টি বাছাইপর্ব থেকে উঠে আসা ছয় দলের সঙ্গে লড়তে হবে টাইগার-লংকানদের। এখান থেকে ৪ দল বিশ্বমঞ্চে খেলার ছাড়পত্র পাবে।

২০২০ সালের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপ।