২৪ বছরেই ধনী হউন

২৪ বছরেই ধনী হউন

প্রত্যেকেই শীর্ষ ধনীদের একজন হওয়ার স্বপ্ন দেখেন। কেউ কেউ অবশ্য পড়াশুনা শেষ করে মিলিয়নিয়ার হওয়ার স্বপ্ন দেখেন। কেউবা ২৪ বছরেই হতে চান ধনী। তবে এত কম বয়সে মিলিয়নিয়ার হতে পারেন খুব কম সংখ্যক মানুষই। তাদের মধ্যে একজন সফল তরুণ উদ্যোক্তা ডেনিয়েল অ্যালাই। মাত্র ২৪ বছর বয়সে ধনী হয়েছেন তিনি। এত কম বয়সে মিলিয়নিয়ার হয়ে ওঠার অভিজ্ঞতা ও উপায় তুলে ধরেছেন ডেনিয়েল।

 

ড্যানিয়েল বলেছেন, স্কুল-কলেজে অনেক শিক্ষাই দেয়। কিন্তু বাস্তবজীবন থেকে বুঝেছেন, এমন বহু শিক্ষা দেয় না যা কিনা এগিয়ে যেতে প্রয়োজন। এজন্য তিনি ১০টি সাধারণ উপায়ের কথা বলেছেন যেগুলো তাকে ২৪ বছরেই মিলিয়নিয়ার হতে সাহায্য করেছে।

 

শিক্ষার্থী হোন

জীবনের প্রতিটা মুহূর্তে শিখুন। প্রতিটা বিষয়ে এমন কিছু গুঢ় সত্য থাকে তা খুঁজে নিন। পড়াশোনার ফাঁকে ফাঁকে অন্যান্য ক্লাব বা কর্মকাণ্ডে যোগ দিন। চাইলে সেমিনারেও উপস্থিত থাকতে পারেন। এভাবে করতে দেখবেন একসময় নিজ এবং পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে আপনার ধারণা বদলে যাবে।

 

কিছু করার সিদ্ধান্ত

পড়াশুনা করার সময় কোন একটা কিছু করার জন্য মনটাকে স্থির করুন। ছোটবড় যে কোন কাজই হোন না কেন শুরু করে দিন। মনে রাখবেন, কাজ শুরু করেই লাভ-লোকসানের হিসাব করলে চলবে না। বরং কাজ চালিয়ে যান, লক্ষ্যে পৌঁছবেনই।

 

কাজ চালিয়ে যান

অনেকেই ভাবেন, সফলতা পেতে বয়সে বড় হতে হয়। কথাটা মোটেও ঠিক নয়। যে কাজটা শুরু করেছেন তা শেষ করতে যাই প্রয়োজন হোক না কেন, চালিয়ে যান। সফলতা আপনার হাতের মুঠোয় ধরা দিবেই।

 

মূল্য দিন

কাজ ছোট হলেও সেটাকে যথেষ্ট মূল্য দিতে হবে। তবেই সফলতা আসবে। এক্ষেত্রে ডেনিয়েল বলেন, যখন তিনি বাড়িতে গিয়ে বই বিক্রি করতেন, তখন অধিকাংশ ক্ষেত্রেই মানুষ পণ্য দেখেই দরজা বন্ধ করে দিতেন। কিন্তু তারপরও তিনি কাজ চালিয়ে গেছেন। ঘণ্টায় ৫-১০টা বই ঠিকই বিক্রি হয়েছে। সেখান থেকে লাভও গুনেছেন। আর সে কারণেই তিনি আজ সফল।

 

প্রতিযোগিতার মনোভাব বাড়ান

কলেজে ডেনিয়েল তার প্রেজেন্টেশনে দক্ষ হতে থাকলেন। কারণ তার সহপাঠিরা ক্রমেই ভালো করছেন। তাই নিজেকে ঝালিয়ে নিতে প্রতিযোগিতার মনোভাব আনতেই হলো। আর তার ফলাফলও মিললো। এক সময় তিনি কোনো নোট ছাড়াই টানা ২০ মিনিট দিব্যি বক্তব্য দিয়ে যেতে পারলেন। তাই কাজে নামলে প্রতিযোগী হয়ে নামুন। এতে আত্মবিশ্বাস বাড়বে।

 

সম্পদ বাড়াবেন যেভাবে

পড়াশুনার পাশাপাশি যে কোন কাজ করে নিজের সম্পদ বাড়াতে পারেন। সেটা কম্পিউটারের কোন ডিজাইন তৈরির কোন কাজ কিংবা ব্যবসা হতে পারে।

 

উভয় সংকটে যা করবেন

ডেনিয়েল এক সময় ভাবতে থাকলেন, প্রতিষ্ঠানটিকে বড় করবেন? নাকি নিজের শিক্ষা অন্য কোথাও ছড়িয়ে দেবেন? ভেবে দেখলেন, উত্তরটা উভয়ই। দুটো করাতে তার উপার্জন আরো বেড়ে গেলো।

 

সুযোগের সদ্ব্যবহার করুন

চলার পথে নানা সুযোগ আসবে। কাজেই এসব সুযোগকে কাজে লাগিয়ে চললে জীবনে সফলতা আসবেই। ডেনিয়েল লেখা, বলা এবং কনসাল্টিংয়ের সুযোগ পেয়েছেন। এসব থেকে এক সময় অনেক ভালো আয় করেছেন। এসব দেখে সমাজের বহু মানুষ এগিয়ে আসলেন এবং তাকে সাধুবাদ জানালেন। সুযোগ আসতে থাকলো এবং তার সদ্ব্যবহার করতে লাগলেন তিনি।

 

অর্থ আবেগকে অনুসরণ করে

আকর্ষণ মানুষকে তার পথে সঠিকভাবে পরিচালিত করে। আর নিজের পছন্দমতো এবং পরিকল্পনামাফিক কাজ করতে পারলে তো কথাই নেই। কাজেই নিজের পছন্দের কাজকে গুরুত্ব দিন। এতে ভালো লাগার পাশাপাশি আপনার অর্থও বাড়বে। ফলে আপনি আরো বেশি সফল হবেন।

 

গোপন মন্ত্র

ভবিষ্যতের কথা কেউই আগে থেকে বলতে পারে না। কাজেই যে কোন পরিস্থিতিতে নিজের ওপর বিশ্বাস রাখুন। সবসময় ভাববেন, কাজ যত কঠিনই হোক না কেন আপনি পারবেন। তাহলেই আপনি সফল হবেন। অন্যথায় হাল ছেড়ে দিলেই সমূহ বিপদ।